SSC তে Golden A+ পাওয়ার উপায় [এসএসসি ২০২৪ দের জন্য]

SSC তে Golden A+ পেতে চাও? আশা করি তোমারা তোমাদের এসএসসি পরীক্ষার প্রস্তুতি বেশ ভালো ভাবেই নিচ্ছ। তোমাদের টেস্ট পরীক্ষার পর ফর্ম ফিলাপও প্রায় শেষ সবার।

তোমাদের মধ্যে এখন অনেকেই স্কুলে ও বিভিন্ন কোচিং সেন্টারে মডেল টেস্ট পরীক্ষা দিচ্ছ। আসলে মূল পরীক্ষায় বা এসএসসি ২০২৪ পরীক্ষাতে ভালো করার জন্য প্রত্যেকের উচিৎ এখন যতসম্ভব রিভিশন দেওয়া ও বিভিন্ন জায়গায় পরীক্ষা দিয়ে নিজেকে যাচাই করা! এতে করে এসএসসি পরীক্ষায় তোমরা যথেষ্ট অনুপ্রেরণা পাবে এবং পরীক্ষার ভয় কাটিয়ে উঠতে পারবে।

এসএসসি পরীক্ষার পরেই তোমরা কলেজে উঠে যাবে। ভালো কলেজে ভর্তি হওয়ার যোগ্যতা অর্জন করার জন্য এসএসসি পরীক্ষার রেজাল্ট খুবই তাৎপর্যপূর্ণ। আজকের পোস্টে আমরা আলোচনা করবো কিভাবে তুমি আসন্ন SSC (২০২৪) পরীক্ষায় Golden A+ পেতে পারো। 

আমি সবকিছুকে চেষ্টা করেছি পাঁচটি পয়েন্ট আকারে সাজাতে। তোমাদের উপকারে আসলে অবশ্যই এই পোস্টটি তোমাদের বন্ধুর সাথে শেয়ার করবে যাতে তারাও উপকৃত হতে পারে।

SSC তে Golden A+ পাওয়ার উপায়ঃ

১. সঠিকভাবে রিভিশনঃ 

তুমি যদি আগে থেকেই ভালোভাবে সবকিছু শেষ করে থাকো অর্থাৎ তোমার সিলেবাস যদি শেষ হয়ে থাকে, তাহলে রিভিশন এর কোনো বিকল্প নাই। তোমার উচিত হবে একটা নির্দিষ্ট রুটিন সাজিয়ে প্রতিটা সাবজেক্টের প্রতিটা অধ্যায় খুব ভালো ভাবে পড়া। 

তুমি যতবার রিভিশন দিবে, সেই অধ্যায়ের উপর তোমার দখল তত বাড়বে। ফলে সেই অধ্যায় থেকে এসএসসি ২০২৪ পরীক্ষায় যে প্রশ্ন আসবে তা খুব সহজেই উত্তর করতে পারবে। 

২. টেস্ট পেপার সলভঃ 

বাজারে বিভিন্ন প্রকাশনী ইতিমধ্যে এসএসসি ২০২৪ টেস্ট পেপার / এসএসসি ২০২৪ শেষ মূহুর্তের প্রস্তুতি বই প্রকাশ করেছে। বইগুলোতে খুব সজানো গোছানো ভাবে প্রতিটি অধ্যায় সাজানো হয়েছে। ফলে তুমি একটা অধ্যায়ের উপর বানানো তোমার নোট ও মূল বই পড়ার পরে সেই সহায়ক বই থেকে প্রাকটিস করতে পারো। টেস্টপেপারে মূলত বিভিন্ন স্কুলের টেস্ট পরীক্ষার প্রশ্নও থাকে। ফলে তুমি টেস্ট পেপার থেকে প্রাকটিস করলে সেইসকল স্কুলের টেস্ট পরীক্ষার প্রশ্ন প্রাকটিস করা হয়ে যাবে। এতে তোমার প্রস্তুতি আরও মজবুত হবে। পাশা পাশি তোমার আত্মবিশ্বাসও অনেক বৃদ্ধি পাবে। 

এছাড়া তোমার যদি নতুন টেস্ট পেপার কেনার মতো সামর্থ্য না থাকে তাহলে তুমি বিভিন্ন পুরাতন লাইব্রেরিতে খোঁজ নিলেই সেখানে পুরাতন টেস্টপেপার পেয়ে যাবে। সেখানে থেকে কিনে নিয়ে তুমি প্রাকটিস করতে পারো। 

তুমি যতো ভালো ভাবে রিভিশন দিবে প্রতিটা সাবজেক্টের প্রতিটা অধ্যায়,  সেই সাবজেক্টের সেই অধ্যায়ের উপর তোমার দখল তত ভালো হবে। ফলে তুমি খুব সহজেই SSC তে Golden A+ পেতে পারবে। 

ALSO READ

৩. খাতার সৌন্দর্য বৃদ্ধিঃ 

বাংলাদেশের অধিকাংশ শিক্ষার্থীদের মধ্যে হাতের লেখা খারাপ হওয়া একটা সাধারণ সমস্যা। কিন্তু প্রতিটা পরীক্ষায় হাতের লেখা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

তোমার হাতের লেখা খারাপ হয়ে থাকলে, খাতায় কাটাকাটি, ঘসামাজা থাকলে খাতাটা দেখতে আর সুন্দর লাগে না। ফলে শিক্ষক খাতার উপরে বিরক্তও হতে পারেন। তাই পরীক্ষায় খাতা পরিষ্কার রাখা খুবই জরুরি। 

অনেক শিক্ষার্থী খাতার সুন্দর্য বৃদ্ধি করার জন্য কালার পেন ব্যবহার করে থাকে। তবে এক্ষেত্রে একটা জরুরি বিষয় মাথায় রাখা উচিত যে পরীক্ষার খাতায় নীল কালার বলপেন ব্যবহার করা উত্তম। লাল কালারের কলম ব্যবহার করা সম্পূর্ণ নিষিদ্ধ। তাই তুমি যদি কালার পেন ব্যবহার করতেই চাও তবে অবশ্যই শুধুমাত্র নীল কালার বলপেন ব্যবহার করবে। 

এছাড়া খাতার সৌন্দর্য বৃদ্ধি করার জন্য মার্জিন ভালোভাবে দেওয়া, প্রশ্নের নাম্বার ঠিকভাবে দেওয়া, প্রশ্নের নাম্বারের নিচে আন্ডারলাইন করা ইত্যাদি করতে পারো। এতে তোমার খাতা আরও সুন্দর দেখাবে, যেইটা তোমার SSC পরীক্ষাতে তে Golden A+ পেতে সহয়তা করবে।

৪. লেখার স্পিড বৃদ্ধিঃ 

তোমাদের সকল গ্রুপেরই কয়েকটি সাধারণ বিষয়ের উপর পরীক্ষা দিতে হবে। এদের মধ্যে বাংলা ১ম ও ২য় পত্র পরীক্ষাতে তুলনামূলক লেখালেখি বেশি করা হয়ে থাকে। 

অপরদিকে পরীক্ষা শুরু হয়ে থাকে বাংলা পরীক্ষা দিয়েই। তাই লেখার প্রাকটিস না করলে এসএসসি ২০২৪ পরীক্ষাতে তুমি অবশ্যই সমস্যার সম্মুখীন হবে। 

এই সমস্যায় পড়তে না চাইলে তোমার উচিত হবে প্রতিদিন ঘড়ি ধরে লেখা প্রাকটিস করা। বাংলা ১ম পত্রে ৭টা সৃজনশীল লেখার জন্য তোমরা গড়ে ২০ মিনিট সময় পাবে। তাই তোমরা বাসায় বসে ২০ মিনিটে একটা বাংলা সৃজনশীল লেখার চর্চা করতে পারো। এতে মূল পরীক্ষায় তোমরা অনেক উপকার পাবে। 

৫. টেকনিক ফলো করাঃ 

এসএসসি ২০২৪ পরীক্ষায় তোমাকে সব অধ্যায় থেকে প্রশ্ন করতে হবে না সৃজনশীলে। তাই তুমি যদি অধ্যায় ভিত্তিক সাজেশন তৈরি করে সেই অনুযায়ী গুরুত্বপূর্ণ অধ্যায় গুলো খুব বেশি করে রিভিশন ও চর্চা করতে পারো, তাহলে খুব সহজেই তুমি SSC তে Golden A+ পেতে পারো। 

সাজেশন তোমাকে সাহায্য করবে একটা বিষয়ের গুরুত্বপূর্ণ অধ্যায়গুলো চিহ্নিত করতে। তবে সাজেশন করার পর যে তুৃমি বাকি অধ্যায়গুলো একেবারেই পড়বে না এমনটা করা যাবে না। মাথায় রাখতে হবে তুমি সব অধ্যায়ই পড়বে কিন্তু সাজেশনের গুরুত্বপূর্ণ অধ্যায় গুলো আরো গুরুত্বের সাথে পড়বে। যাতে সেখান থেকে প্রশ্ন করা হলে তুমি ফুল মার্কস পেতে পারো। 

তোমার যদি এইরকম সাজেশন লাগে তাহলে কমেন্ট করে জানাতে পারো। খুব শিঘ্রই আমি তোমার জন্য সাজেশন তৈরি করবো যেগুলো থেকে তুমি ১০০% কমন পাবে এসএসসি ২০২৪ পরীক্ষায়। 

 

এই ৫টি পেয়েন্ট মাথায় রাখলে ও সেই অনুযায়ী নিজেকে প্রস্তুত করলে তুমি অবশ্যই SSC তে Golden A+ পাবে।

Leave a Comment