পরীক্ষণ মনোবিজ্ঞান কি? আলোচনা কর। 

অথবা, পরীক্ষণ মনোবিজ্ঞান বলতে কি বুঝ? আলোচনা কর।

উত্তর : 

ভূমিকা : বিভিন্ন মনোবিজ্ঞানীরা মানব জীবনে বিভিন্ন প্রকার গবেষণা করে থাকেন। বিভিন্ন প্রকার গবেষণা মতামত থেকে সৃষ্টি হয় বিভিন্ন প্রকার ক্ষেত্র বা শাখা। বিভিন্ন প্রকার শাখা বিভিন্ন দিক নিয়ে আলোচনা প্রদান করে থাকে। বিভিন্ন শাখার মত পরীক্ষণ মনোবিজ্ঞান হচ্ছে অন্যতম একটি শাখা। যে শাখার মাধ্যমে বিভিন্ন পরীক্ষণীয় বিজ্ঞানসম্মত তথ্য পাওয়া যায়। এর মাধ্যমে বিভিন্ন বিষয় সম্পর্কে ভালো তথ্য পাওয়া যায় ।

পরীক্ষণ মনোবিজ্ঞান : পরীক্ষণ মনোবিজ্ঞান অন্যতম একটি মৌলিক শাখা। পরীক্ষণ মনোবিজ্ঞানের কারণেই মনোবিজ্ঞানকে বিজ্ঞানের মর্যাদায় উন্নীত করা সম্ভব হয়েছে। মনোবিজ্ঞানের এ শাখায় পরীক্ষণ পদ্ধতির সাহায্যে উপাত্ত সংগ্রহ করে তার ব্যাখ্যা ও বিশ্লেষণ করা হয়। পরীক্ষণ পদ্ধতিতে সুব্যবস্থিত ও সুপরিকল্পিত অবস্থায় সুনিয়ন্ত্রিত পরিবেশে পরীক্ষণ পাত্রের উপর উদ্দীপকের প্রতি প্রতিক্রিয়া সম্পর্কে গবেষণা করা হয়। পরীক্ষণ মনোবিজ্ঞানে বিভিন্ন ক্ষেত্রে জীবের আচরণের মৌলিক কারণ পরীক্ষণের মাধ্যমে খুঁজে বের করা হয়। আচরণ সম্পর্কিত প্রায় সকল তত্ত্বই পরীক্ষণের মাধ্যমে প্রাপ্ত তথ্যের উপর ভিত্তি করে প্রতিষ্ঠিত।

পরীক্ষণ মনোবিজ্ঞানে যে সকল তথ্য বা উপাত্ত সংগ্রহ করা হয় সেগুলো বাহ্যিক চল মুক্ত করে সুনিয়ন্ত্রিত পরিবেশে তথ্য সংগ্রহ করা হয়ে থাকে। পরীক্ষণ পদ্ধতি মনোবিজ্ঞানের অন্যান্য শাখাতেও ব্যবহৃত হয়ে থাকে। পরীক্ষণ মনোবিজ্ঞানের নিজস্ব কিছু বিষয়বস্তু রয়েছে। পরীক্ষণ মনোবিজ্ঞানের নিজস্ব বিষয়বস্তুগুলো হলো সংবেদন প্রত্যক্ষণ, চিন্তন, শিক্ষণ, প্রেষণা, আচরণের জৈবিক ভিত্তি, স্মৃতি, বিস্মৃতি প্রভৃতির অন্তরাবেগ ক্রিয়াশীল উদ্দীপক প্রতিক্রিয়ার সর্বজনীন যোগসূত্রসমূহ পরীক্ষা-নিরীক্ষা করার বিভিন্ন ধারা, পদ্ধতি ও কৌশলসমূহ নিয়ে চর্চা ও গবেষণা করা । পরীক্ষণ মনোবিজ্ঞান যে সকল বিষয়ে তথ্য বা উপাত্ত সংগ্রহ করেন সেগুলোর বিজ্ঞানসম্মত ভিত্তি থাকে বলে পরীক্ষণ মনোবিজ্ঞানকে মনোবিজ্ঞানের অন্যতম একটি শাখা হিসেবে চিহ্নিত করা হয়ে থাকে। পরীক্ষণ মনোবিজ্ঞানের কারণেই মনোবিজ্ঞান বিজ্ঞান হিসেবে স্বীকৃতি লাভ করেছে।

উপসংহার : পরিশেষে উপরিউক্ত আলোচনার আলোকে বলা যায় যে, পরীক্ষণ মনোবিজ্ঞান মনোবিজ্ঞানের অন্যান্য শাখা থেকে আলাদা। পরীক্ষণ মনোবিজ্ঞানের কারণেই মনোবিজ্ঞান আজ উন্নতির স্বর্ণ শিখরে পৌঁছে গেছে। কারণ পরীক্ষণ মনোবিজ্ঞানের উপাত্ত সংগৃহীত তথ্য তার সবকিছুই সুনিয়ন্ত্রিতভাবে বাহ্যিক চল মুক্ত পরিবেশে সংগ্রহ করা হয়। সুতরাং বলা যায় যে পরীক্ষণ মনোবিজ্ঞান মনোবিজ্ঞানের অন্যতম একটি শাখা।

Leave a Comment