চিকিৎসা মনোবিজ্ঞান কি?

অথবা, চিকিৎসা মনোবিজ্ঞান বলতে কি বুঝ?

অথবা, চিকিৎসা মনোবিজ্ঞান কাকে বলে?

উত্তর :

ভূমিকা : আধুনিক মনোবিজ্ঞান হলো মানুষ ও প্রাণীর আচরণ ও মানসিক প্রক্রিয়া সম্পর্কিত বিজ্ঞান। প্রতিটা মনোবিজ্ঞানী মানব জীবনের একেকটি দিক নিয়ে আলোচনা ও গবেষণা করেন। সময়ের বিবর্তনের এবং অগ্রগতির সাথে সাথে বিভিন্ন শাখার উদ্ভব ঘটেছে। মনোবিজ্ঞানের বিভিন্ন শাখাগুলোর মধ্যে চিকিৎসা মনোবিজ্ঞান অন্যতম। মানুষের অস্বভাবী আচরণের চিকিৎসাই হলো এ শাখার মূল বিষয়। মনোবিজ্ঞান মানুষ ও প্রাণীর আচরণ সম্পর্কিত বিভিন্ন দিক নিয়ে আলোচনা করে থাকে এবং তাদের সমস্যায় মনোবিজ্ঞানের এ জ্ঞানকে অন্তর্ভুক্ত করে থাকে ।

চিকিৎসা মনোবিজ্ঞান: মানসিক রোগীর ইতিহাস অনেক পুরানো। পূর্বে এদেরকে স্বাভাবিক লোকদের তুলনায় আলাদা মনে করা হতো। পূর্বে অস্বাভাবিক মানুষকে ডাইনী বা শয়তান মনে করা হতো। বর্তমানে এ দৃষ্টিভঙ্গিতে পরিবর্তন এসেছে। মানসিক রোগকে কেন্দ্র করে গড়ে উঠেছে চিকিৎসা মনোবিজ্ঞান। অস্বভাবী আচরণের গতি-প্রকৃতি ও তার ব্যাখ্যা, মানসিক রোগের লক্ষণ, কারণ ও তার চিকিৎসা পদ্ধতি এ চিকিৎসা ব্যবস্থার মূল বিষয়। অর্থাৎ অস্বভাবী আচরণ কোন হয়, মানসিক ব্যাধি কি, কি কি কারণে মানসিক ব্যাধি হয়ে থাকে। সেগুলোর লক্ষণ কি কি সেগুলো নিয়ে আলোচনা করেন চিকিৎসা মনোবিজ্ঞানী। এবং লক্ষণ, কারণ সনাক্তকরণের পর কিভাবে মানসিক ব্যাধির চিকিৎসা প্রদান করা হয় সে সম্পর্কেও আলোচনা করেন চিকিৎসা মনোবিজ্ঞানী। চিকিৎসা সম্পর্কে বিভিন্ন বিষয় জানানো এবং চিকিৎসা দেয়া চিকিৎসা মনোবিজ্ঞানের মূল বিষয়। চিকিৎসকরা কি কি উপায়ের মাধ্যমে চিকিৎসা প্রদান করতে পারবে সেসব বিষয় নিয়েও আলোচনা করে চিকিৎসা মনোবিজ্ঞানী। চিকিৎসকগণ সাধারণত সাক্ষাৎকার পদ্ধতির মাধ্যমেও মানসিক রোগীর চিকিৎসা প্রদান করে থাকেন। আবার নানা ধরনের অভীক্ষার প্রয়োগের মাধ্যমে ও চিকিৎসামূলক ব্যবস্থা অবলম্বন ইত্যাদির মাধ্যমে চিকিৎসা করে থাকেন। চিকিৎসার পাশাপাশি রোগ-প্রতিরোধের ব্যবস্থাও অন্যতম লক্ষ্য। চিকিৎসা মনোবিজ্ঞানের এ শাখায় তিন ধরনের মনোবিজ্ঞানী কাজ করে থাকেন। যথা- 

(ক) সাইকিয়াট্রিস্ট, 

(খ) সাইকোএনালিস্ট এবং 

(গ) চিকিৎসা মনোবিজ্ঞানী ।

উপসংহার: মানুষ সব সময় তার পরিবেশের সাথে মানিয়ে চলতে পারে না। যখন পারে না তখনি মানসিক রোগী বা মনোবিকার বলা হয়। চিকিৎসামূলক পদ্ধতির সাহায্যে উপাত্ত সংগ্রহ করে মনোবিজ্ঞানীগণ মানসিক রোগ নির্ণয় ও সমাধানের ব্যবস্থা করেন। চিকিৎসা মনোবিজ্ঞান মানসিক রোগীদের বিভিন্ন প্রকার চিকিৎসা প্রদান করে থাকেন। এতে করা অনেকখানি মানুষ সামাজিক হয়ে চলাফেরা করতে পারে। সুতরাং মানসিক রোগ চিকিৎসার ক্ষেত্রে চিকিৎসামূলক মনোবিজ্ঞানের জ্ঞান অপরিহার্য।

Leave a Comment